সন্ধান সর্বশেষ

লাল চা খেলে চোখের রোগের ঝুঁকি কমায় ৭৫ ভাগ

0

স্বাস্থ্য ডেস্ক★ স্বাস্থ্যের দিকে তাকিয়ে অনেকেই লাল চা খান, অনেকেই আবার দুধ চা। তবে বেশিরভাগ মানুষই জানেন না কোন ধরনের চা খাওয়া উচিত। জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি জানিয়েছেন, লাল চা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। গবেষকরা ১৬ জন নারীকে একবার লাল চা, আরেকবার দুধ চা এবং একবার শুধু গরম পানি পান করতে দেন। তারপর প্রতিবারই আল্ট্রাসাউন্ড পদ্ধতিতে তাদের রক্তনালীর প্রসারণ মাপা হয়। গবেষকরা দেখতে পান লাল চা রক্তনালীর প্রসারণ ঘটায় যা উচ্চ রক্তচাপ ও হৃদরোগ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলের স্বাস্থ্য বিষয়ক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। তা ছাড়া লাল চা খেলে গ্লুকোমার মতো চোখের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭৫ ভাগ কমে যায়।

গ্লুকোমা এমন একটি রোগ যা মানুষের চোখের স্নায়ুকে ধ্বংস করে। এটি সাধারণত চোখের সামনের অংশে ফ্লুইডের পরিমাণ বেড়ে গেলে দেখা দেয়। নীরব অন্ধত্বের প্রধান কারণ গ্লুকোমা। এতে চোখের প্রেসার বেড়ে গিয়ে অপটিক নার্ভের ক্ষতি হয় এবং দৃষ্টির পরিসীমা কমে যায়। লাল চায়ের সঙ্গে দৃষ্টিশক্তির ভাল-মন্দের সরাসরি যোগ আছে। কারণ, লাল চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি প্রোপার্টিজ এবং নিউরো প্রোটেকটিভ কেমিক্যাল চোখ ভাল রাখতে সাহায্য করে।

Leave A Reply